মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৩

ভালোবাসার তত্ত্বকথা


              

সম্প্রতি একটা বই পড়লাম ‘The Psychology of Love’. বইটিতে ভালোবাসার থিওরী ব্যাখ্যা করা হয়েছে। এর মধ্যে একটা থিওরী বেশ আকর্ষণীয় লাগলো। বন্ধুদের সাথে শেয়ার করার জন্যই লেখার উদ্যোগ নিলাম। স্টার্ণবার্গ তার ভালোবাসার ত্রিভুজ তত্ত্বে ভালোবাসার তিনটি উপাদানের কথা বলেছেন। ঘনিষ্ঠতা, প্যাশন এবং সিদ্ধান্ত/কমিটমেন্ট- এর সমন্বয়েই নাকি তৈরী হয় ভালোবাসা। তবে প্রতিটি উপাদানেরই নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমন ঘনিষ্ঠতা উপাদানের ভিতরে আবেগ, অনুভুতি, উষ্ণতা, ভালোবাসার বন্ধন এই বিষয়গুলো রয়েছে। প্যাশন ব্যাক্তিকে আবেগ তাড়িত করে যা কিনা রোমান্টিক অনুভূতি, শারীরিক আকর্ষন, যৌন সম্পর্ক এই বিষয় গুলোকে ধারণ করে। সিদ্ধান্ত বা কমিটমেন্ট একজন ব্যাক্তিকে ভালোবাসা সম্পর্কে সিদ্ধান্ত নিতে এবং ভালোবাসা ধরে রাখার মতো দীর্ঘমেয়াদী পরিকল্পনা করতে সহায়তা করে। এই তিনটি উপাদানের তারতম্যই একটা সম্পর্ক কতখানি স্ট্যাবল হবে, কতখানি নিয়ন্ত্রিত হবে বা কিভাবে মূল্যায়িত হবে তা নির্ধারণ করে। যেমনঃ কোন সম্পর্কে যদি ঘনিষ্ঠতা ও সিদ্ধান্ত/কমিটমেন্ট বেশী থাকে তাহলে সেই সম্পর্ক স্থায়ী হবার সম্ভাবনা অনেক বেশী, আবার শুধু প্যাশন থেকে যে সম্পর্ক তৈরী হয় তা তুলনামূলক ভাবে কম স্থায়ী হতে দেখা যায়। স্টার্ণবার্গ তার এই তিনটি উপাদানকে হেরফের করে ভালোবাসার আটটি ধরনের কথা বলেছেন।

১। যে সব সম্পর্কে ঘনিষ্ঠতা, প্যাশন ও সিদ্ধান্ত/ কমিটমেন্ট কোন কিছুই থাকেনা সেগুলি ভালোবাসা বিহীন (non love) সম্পর্ক। যেমন আমরা দৈনন্দিন জীবনে অনেকের সাথেই প্রয়োজনীয় সম্পর্ক বজায় রাখি।
২। যে সব সম্পর্কে ঘনিষ্ঠতা বেশী কিন্তু প্যাশন বা কমিটমেন্ট কম সেই সম্পর্ক গুলো পছন্দের (liking) আওতায় পড়ে। যেমনঃ বন্ধুত্ব।
৩। প্যাশন যে সম্পর্কে বেশী থাকে কিন্তু ঘনিষ্ঠতা ও কমিটমেন্ট থাকে না সেই সম্পর্ককে মোহ (infatuation) বলে প্রথম দেখায় প্রেমে পড়া যদিও অনেকের কাছেই আকর্ষনীয় কিন্তু স্টার্ণবার্গ একে মোহ বলে আখ্যায়িত করেছেন।
৪। যে সম্পর্কে শুধুমাত্র কমিটমেন্ট থাকে কিন্তু ঘনিষ্ঠতা ও প্যাশন কম থাকে তা হলো শূন্য ভালবাসা ( empty love) পারিবারিক ভাবে আয়োজিত বিয়েতে প্রাথমিক অবস্থায় এটি লক্ষ্য করা যায়।
৫। ঘনিষ্ঠতা ও প্যাশন বেশী থাকে কিন্তু কমিটমেন্ট থাকেনা তা রোমান্টিক ভালোবাসার (romantic love) বৈশিষ্ট্য।
৬। ঘনিষ্ঠতা ও কমিটমেন্ট বেশী থাকে কিন্তু প্যাশন কম থাকে তা অনেকটা সঙ্গীর মতো ভালবাসা (companionate love)
৭। ঘনিষ্ঠতা কম থাকে কিন্তু প্যাশন ও কমিটমেন্ট বেশী থাকে তা অনেকটা বোকার মত ভালবাসা (fatuous love) এটা অনেকটা ঝড়ের মতো ভালবাসা। ঘনিষ্ঠতা কম থাকায় সম্পর্কের স্থায়ীত্ব থাকেনা।
৮। যে সম্পর্কে ঘনিষ্ঠতা, প্যাশন ও কমিটমেন্ট সবকিছুই বেশী থাকে তা হলো পরিপুর্ণ ভালবাসা (consummate love). রোমান্টিক ভালোবাসায় আসলে সবাই এইরকম একটা পরিপূর্ণতায় পৌছাতে চায়।

বেশীরভাগ সম্পর্ককেই হয়তো একটি নির্দিষ্ট ভাগে ভাগ করা যাবেনা। কারণ সম্পর্কের চড়াই উৎরাইয়ে ভালোবাসার উপাদানগুলোর তারতম্যে বিভিন্ন পর্যায় আসতেই পারে! যেমন অল্প বয়সে মোহ (infatuation) অনেক বেশী লক্ষ্য করা যা কিনা সেই চিরন্তন সত্যের মতোই মনে হয়। হুটহাট করে প্রেমে পড়া এবং ছ্যাকা খাওয়া টিন এজারদের ক্ষেত্রে খুবই স্বাভাবিক একটা বিষয়। যদিও বলা হয় ভালবাসা হিসাব করে হয়না কিন্তু একটা সম্পর্ক কিভাবে পরিপূর্ণ হতে পারে তার ধারণা হয়তো এই লেখা থেকে পেতে পারি। কারোন শুধু চোখের ভালো লাগাই নয়, একে অপরকে জানা, সম্পর্কের ঘনিষ্ঠতাও একটা সম্পর্ককে দীর্ঘমেয়াদী করতে কত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই থিওরী তা বলে দিচ্ছে!               

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন